Hafizul Islam

৩০ নভেম্বর ২০২৩, যমুনা টেলিভিশনে আমার শেষদিন

পড়েছেন: 10 জন পাঠক

যমুনা টেলিভিশনে আমার শেষ অফিস ছিলো ৩০ নভেম্বর ২০২৩। ৬ মাস টিকতে পারবো কিনা এই আশংকা নিয়ে যাত্রা শুরু। তারপর, কীভাবে কীভাবে যেনো এক মাস, দুই মাস করে করে ৩ টা ৬ মাস কেটে গেছে।

ছোটবেলা থেকেই আমি বাড়ির বাইরে হোস্টেলে বড় হয়েছি। মায়া কিংবা পিছুটান সামলে নেয়ার অভ্যাস আছে। তারপরও কেনো যেনো মন ভার হয়ে আসছিলো। আহ! এই শেষ!

যমুনা টিভি আমার কাছে প্রথম প্রেমের মতো। এখানে প্রথম আমার স্টোরি অন-এয়ার হয়েছে। প্রথম নিজের তৈরি স্টোরির ভিউ ১ মিলিয়ন, ২ মিলিয়ন করে ছাড়িয়েছে কোটির ঘর। এখানে শিখেছি অক্টোপাসের বাহু অনেক হয়। রানডাউন দেখে কাজের চাপ আন্দাজ করা, রয়টার্স-এপি অয়্যার থেকে ঝকঝকে ছবি(স্টেশনে ভিডিওকে অনেকেই ছবি বলেন) কাটা, ইনজেস্টে আইডি দিয়ে খুঁজে সট শোনা, লাইভ ফিডের উঠানামা, ঝড়ের গতিতে কাজ করে বুলেটিনে আইটেম ধরানো, ডিজাস্টার ঘটানোর পর সামলে নেয়া; এমন বহুকিছু এখানেই বুঝতে শিখেছি।

এমনকি আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার মতো স্বপ্ন সত্যি হবার মতো ঘটনার সাক্ষীও এখানেই হয়েছি!

আমাদের নিউ মিডিয়া সবসময় দারুন গতিময় ছিলো। এই গতিময়তায় তাল মেলানো খুব সহজ না। আমি সংবাদ/সাংবাদিকতায় একেবারেই নবিশ। তারপরও আমার ডিপার্টমেন্ট ও অন্য ডিপার্টমেন্টের সবাই যেভাবে আমাকে সম্মান দিয়েছে, আন্তরিকতায় সহযাত্রী করেছে, তার জন্য আমি সত্যিকার অর্থেই কৃতজ্ঞ।

এখানে আমি দুর্দান্তসব লোকজনকে পেয়েছি। অবাক করা মেধাবী মানুষজন এখানে কাজ করেন। আছেন নিভৃতচারী বোদ্ধা মানুষেরাও। এখানে পেয়েছি ভাই, বোন, বন্ধুর ভালোবাসা। পেয়েছি বড়দের স্নেহ। দেখেছি প্রিয় সহকর্মীর হঠাৎ নাই হয়ে যাওয়া…।

পাওয়ার আনন্দের পাশাপাশি না পাওয়ার জন্য অভিমান ছিলো। কাজের চাপে চিড়েচ্যাপ্টা হয়ে যাওয়ার কষ্ট ছিলো। এমনতো থাকেই, থাকুক। প্রিয় সবকিছুর সাথেই আমাদের অভিমান হয়। কিন্তু, আমার কোন অভিযোগ নেই। বরং, আমি মন থেকে কৃতজ্ঞ। নিজের সমস্ত অক্ষমতা, ভুলের জন্য দুঃখিত! ধন্যবাদ, আপনাদের। আপনারা পাশে ছিলেন বলেই খানিকটা পথ একসাথে চলতে পারলাম।

যমুনা টিভি আমার প্রথম কোন নিউজ মিডিয়ার সাথে পথচলা। তাই, পক্ষপাতদুষ্ট ভালোবাসা আছে। এখানে সময় মাপা হয় সেকেন্ডেরও ফ্র্যাকশনে কিংবা ২৪ ফ্রেমে। ২৪ ঘন্টা জেগে থাকে আমাদের টেলিভিশন। এই জার্নিতে আমিও ছিলাম। আপাতত আমাদের একসাথে পথ চলা শেষ হলো। হিসাবের খাতা বন্ধ রেখেই বলছি, অসাধারণ এক রোলার কোস্টারে চলার সময় ফুরলো এবার।

পথের শেষ নেই। হয় না কখনো। আমরা পথ শেষ করি আবার পথে নামবো বলে। হয়তো আমাদের আবার দেখা হয়ে যাবে। ততোদিন, আলবিদা!

Leave a Comment