Hafizul Islam

© Photography by Malcolm Browne ~Burning Monk ~

সংবাদগল্পের ফটোগ্রাফে ক্যাপশন বিষয়ক আলাপ

একটি ছবি সহস্র শব্দের সমপর্যায়ের গুরুত্ব বহন করে। শব্দের সীমাবদ্ধতাকে ছাড়িয়ে যাওয়ার অভিপ্রায়ে ভিজ্যুয়াল আর্টের শুরুর সময় থেকেই মানুষ ছবির আশ্রয় নিয়েছে। আদিম গুহাচিত্রের যেসকল ছাঁপচিত্র আমরা দেখতে পাই, ভাষার অনুপস্থিতি থাকার পরও তখনকার অচেনা মানুষদের বার্তা আমাদের কাছে পৌঁছে দিয়েছে। তারপর ধাপে ধাপে পেইন্টিং ফরম্যাটের বৈপ্লবিক সময় পার করে ফটোগ্রাফের ফরম্যাট জায়গা নিয়েছে ডকুমেন্টেশনের। সাদাকালো

নক্ষত্রের রাজ্যে একদিন

সুরাইয়া ও আল-দাবরানের আকাশিয়া প্রেম এবং একটি দারুন রাতের গল্প

আকাশের বিশালতায়ও নাকি হাজার বছরের এক অসমাপ্ত প্রেমকাহিনী বেঁচে আছে সহস্র বছর ধরে! চমকে উঠলেন? আমিও অবাক হয়ে গিয়েছিলাম। সেদিন সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রের অডিটোরিয়ামের ছাঁদে দাঁড়িয়ে রাতের আকাশ দেখতে দেখতে যখন একজন বলছিলেন সুরাইয়া আর আল দাবরানের গল্প, তখন আমি ভাবছিলাম, কী দারুন মানুষের কল্পনা! ভ্রমির আয়োজনে নক্ষত্রের রাজ্যে একদিন নামক একটি মহাকাশ বিষয়ক ওয়ার্কশপে

দ্বিমাত্রিক ক্যানভাসে ত্রিমাত্রিক দৃশ্যকল্প কিংবা ইল্যুশন অব ডেপথ

ফটোগ্রাফ, পেইন্টিং, স্কেচ কিংবা ড্রইংয়ের কোন গভীরতা থাকে না! আসলেই কি তাই? সত্যিকার অর্থে ব্যপারটা সেরকমই। ভিজ্যুয়াল আর্টের এই মাধ্যমগুলো দ্বিমাত্রিক। দৈর্ঘ্য , প্রস্থ থাকলেও কোন তল নেই। ফটোগ্রাফি বলতে বুঝায়, একটি ত্রিমাত্রিক পৃথিবীর দ্বিমাত্রিক অনুলিপি কিংবা হুবহু কপি। আমাদের চোখ ও মস্তিস্কের ইমেজিং প্রক্রিয়ার বহুমাত্রিক সক্ষমতার কারণে আমরা কাঙিক্ষত বস্তুর দূরত্ব ও স্থানিক অবস্থান

গেরুয়া; এই গ্রাম ছেড়ে তোমরা কোথায় যেতে চাও?

“সুবর্ণ গ্রাম, গিয়েছ কি? তবে একবার ঘুরে দেখে এসো..” – আবু জাফর ওবায়দুল্লাহ সুবর্ণগ্রামে কাজল রেখার বাড়ি। আমার শৈশবও কেটেছে এখানেই। সত্যিকার অর্থে সুবর্ণগ্রাম নামের কোন গ্রাম নিয়ে আমি লিখছি না। বাংলাদেশের অসংখ্য গ্রামের একই রূপ রঙ ঘ্রাণ। বাতাসে ভেসে বেড়ানো খাঁটি ও সত্যিকারের জীবনের তীব্রতা সবখানেই সমানভাবে বয়ে যায়। জীবনানন্দের ধাঁনসিঁড়ির পাড়ের জনপদ, আবু

Alex Webb Outside of the Blue Mosque during Ramadan. Istanbul, Turkey. 2001. © Alex Webb | Magnum Photos

শত নামের এক সীমান্ত-শহরে বিষণ্নতার অনুসন্ধান (ফটোগ্রাফি বিষয়ক অনুবাদ)

এ্যালেক্স ওয়েব। বিশেষভাবে পরিচিত তাঁর ভিন্নধর্মী রঙিন ফটোগ্রাফিক সিরিজের জন্য। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান দীপপুঞ্জে কাজ করেছেন দীর্ঘসময় ধরে। প্রকাশিত হয়েছে ১৬ টি ফটোগ্রাফি বিষয়ক বই। নিউইয়র্কের এই ফটোগ্রাফার ১৯৮৯ সাল থেকে বিখ্যাত ফটোগ্রাফিক কো-অপারেটিভ ম্যাগনাম ফটোসের সাথে আছেন। তাঁর ফটোগ্রাফ/স্টোরি ছাঁপা হয়েছে নিউইয়র্ক টাইমস ্ম্যাগাজিন, নেটজিও, ন্যাশনাল জিওগ্রাফিক সহ আরো নানান পত্রিকা ও ম্যাগাজিনে। ১৯৯৮ তে হেইজ্যালবাড

Ferdinando Scianna Coney Island, Brooklyn, New York City. USA. 1985. © Ferdinando Scianna | Magnum Photos

রহস্যময় ঘুম, হয়তো স্বপ্নের জন্য নিরন্তর জার্ণি (ফটোগ্রাফি বিষয়ক অনুবাদ)

ফার্দিনান্দ সিয়েন্না। প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে ইতালিতে জন্ম নেয়া ফটোগ্রাফার। ৬০ এর দশকে ইউনিভার্সিটি অব পালের্মোতে সাহিত্য, দর্শন ও কলা-ইতিহাস নিয়ে শিক্ষাগ্রহণ করেন। তখন থেকেই তার ছবি তোলার সময় শুরু। সিসিলির স্থানীয় মানুষজনের ছবি তোলার মধ্য দিয়ে ফটোগ্রাফি কিংবা ক্যামেরায় মুহুর্ত অনুসন্ধানের সুবিশাল দুনিয়ায় পা রাখেন এই মেধাবী চিত্রকর। ১৯৬৬ তে সিসিলি থেকে মিলানে চলে

অন্ধকারের ভিজ্যুয়াল কিংবা মায়োপিক বিষণ্নতার ইশতেহার

অন্ধকারের ভিজ্যুয়াল কিংবা মায়োপিক বিষণ্নতার ইশতেহার

আমি অন্ধকার দেখতে পাই! অন্ধকারের ভিজ্যুয়াল কেমন হয়, আমার সেটা জানা! অনেকক’টা বছর আগে- প্রথম যখন আমার রুমমেটকে কথাটি বলেছিলাম, ও ধরেই নিয়েছিলো, আমার মাথাটা বোধহয় গেছে। তারপর থেকে বহুজনকে বলেছি এই অদ্ভূত ক্ষমতার কথা। খুব ব্যতিক্রম ছাড়া প্রায় সবাই নানাভাবে এড়িয়ে গিয়েছে। কেউ হয়তো বিশ্বাস করতে চেয়েছে। আবার কেউ অনিশ্চিত চেহারা দেখিয়ে বিদায় নিয়েছে।

শৈশবের শবে বরাতে গরম জিলাপির বিলাসিতা

শৈশবের শবে বরাত ও পকেটভর্তি গরম জিলাপির বিলাসিতা

শবে বরাত শব্দটির সাথে পরিচয় হয় শৈশবে। আমরা তখন চিটাগাংয়ের আবাস ছেড়ে গ্রামের বাড়ি মুন্সীগঞ্জে চলে এসেছি। বাবার সরকারি চাকরীর বদলি হলো ঢাকাতে। গ্রামের পরিবেশ আমার কাছে মোটেও রোমান্টিক টাইপ মনে হয় নি। শহুরে আমি যেমন জীবনে অভ্যস্ত ছিলাম, গ্রামে জীবন তারচে অনেক আলাদা ছিলো। সবচে বেশি অবাক লাগতো, গ্রামে তখন কোন ইলেক্ট্রিক আলো ছিলো